Thursday, August 20, 2009

PC দিয়ে Control করুন যেকোন Electrical Device

বর্তমানে Computer আমাদের দৈনন্দিন জীবনের একটি প্রয়োজনীয় অংশ হয়ে গেছে। Computer দিয়ে ছোট বড় কত রকমের কাজ যে করা যায় তা বলে শেষ করা যাবে না। উদাহরন স্বরুপ টিভি দেখা, গান শোনা, মুভি দেখা, নেট ব্রাউজ করা, টাইপিং করা ইত্যাদি। কিন্তু কিছু কাজ সাধারনত Computer দিয়ে করা যায় না। যেমনঃ লাইট, ফ্যান এর মতো ইলেকট্রিক্যাল ডিভাইস নিয়ন্ত্রন করা।
তাই আজ আমি আপনাদের জন্য এমন একটি সার্কিট এনেছি যেটা ব্যবহার করে যে কোন সাধারন Computer এর Parallel Port এবং Proper Software এর সাহায্যে শুধু 1 টি নয় 8 টি পর্যন্ত Electrical Device Control করা যাবে।
Parallel Port

Computer বা PC র Parallel Port এ মোট 25 টি Pin থাকে। একে Printer Port ও বলা হয়। Parallel Port এর 18-25 নং Pin Ground বা Negative আর 2-9 নং Pin Data Port । এই 8 টি Data Port ব্যবহার করে 8 টি Electrical Device Control করা যাবে।
এখানে যে সার্কিটটি ডায়াগ্রাম দেয়া আছে এর মাধ্যমে শুধু 1 টি Electrical Device Control করা যাবে। 8 টি Electrical Device Control করার জন্য এরকম 8 টি সার্কিট প্রয়োজন হবে।


পাশের সার্কিটটিতে মোট 3 টি অংশ আছে।

* 1. PC Part : এই অংশে Parallel Port এর Negative Pin এবং 1 টি Data Port Pin এর মাঝে রেজিস্ট্যান্স সহ 1 টি Extra Bright White LED লাগানো আছে।
* 2. Light Activated Relay Part : এই Part এ একটি 6 Volt Relay Switch ব্যবহার করে Electrical Device Control করা হয়। এছাড়া এই অংশে 1 টি Transistor Q1, 1 টি LDR ( Light Dependent Resistor) R1, 1 টি Variable Resistor R2, 1 টি Resistor R3, 1 টি Diode D1 আছে। সার্কিটটিতে Power Supply হিসাবে 6 Volt DC ব্যবহার করা হয়েছে। Relay টির On /Off Position এর পরিবর্তন হয় LDR এর উপর পড়া Lighting Condition এর উপর। LDR এ আলো পড়লে Relay টি On হয় আর LDR এ আলো না পড়লে Relay টি Off হয়ে যায়।
* 3. Software Part : এখানে ব্যবহৃত Software টি C++ Programing ভাষায় লেখা হয়েছে। এতে Device 1(Pin 2) – Device 8 (Pin 9) পর্যন্ত On /Off Position দেয়া আছে। Device No অনুসারে Numeric Pad এ No টিপলে উক্ত Device (Pin) টি On /Off হবে। Software টি Download করুন ।

কিভাবে কাজ করেঃ

Software টি দিয়ে Device (Pin) টি On করলে White LED টি জ্বলে ওঠে। এর আলো LDR এ পড়ে ফলে Relay টি On হয়ে যায় এবং এর সাথে যুক্ত Electrical Device On হয়ে যায়। Software টি দিয়ে Device (Pin) টি Off করলে White LED টি নিভে যায়। ফল স্বরুপ Electrical Device টি Off হয়ে যায়।

Parts List :

* Resistor 470Ω – 1Pce
* LED White – 1Pce
* R1= LDR – 1Pce
* R2= VR 50KΩ – 1Pce
* R3= 1KΩ – 1Pce
* Relay = 6Volt – 1Pce
* Q1 = 2N2222 / SL100 – 1Pce
* D1= Diode 1N4001 – 1Pce
* Power Supply 6Volt DC.

0 comments:

Post a Comment